অণুগল্প – আতঙ্কের ইচ্ছেপত্র – সুব্রত সরকার

সোমবার জ্বর এলো। মঙ্গলবার ভর্তি হলো। বুধবার চলে গেল!…

একদম চোখের সামনে অজয় বোসের মৃত্যুটা হতে দেখে সুবোধ আর নিজের কথা ভাবতে পারে না। হঠাৎ এমন করে ও যদি চলে যায়, পরিবারটা তো অথৈ জলে পরে যাবে। অজয় বাবুর বউ-ছেলের এখন যা অবস্থা হয়েছে! ওরা কুল- কিনারা খুঁজে পাচ্ছে না। অজয় বাবু কিছুই বলে- বুঝিয়ে যাওয়ার মত সময়টুকু পায় নি। করোনার থাবা বাঘের থাবার চেয়েও ভয়ংকর। তিনদিনের জ্বরে মানুষটা স্মৃতি হয়ে গেল!…

সুবোধ তাই ইচ্ছেপত্রের খসড়াটা ভেবে চিন্তেই লেখা শুরু করেছে। মেয়ে পাশের ঘরে পড়ছে। থার্ড ইয়ার, সেই কবে থেকে অনলাইন ক্লাস করছে। সুভা রান্নাঘরে। এসময় ও রুটি বানায়। তারপর এসে পাক্কা দু’ঘন্টা সিরিয়ালগুলো দেখে।

সুবোধ ব্যাঙ্ক, এল আই সি, শেয়ারের বন্ড, নন্দীবাগানের চারকাঠা জমি, লকারের গয়নাগাটির একটা তালিকা মনে করে করে লিখে ফেলল। অফিস কলিগ রজতের নাম ও ফোন নাম্বার লিখল। ওর কাছে গেলে ও অফিসের সব কাজ করে দেবে। পি এফ, গ্র্যাচুইটির টাকা পেতে কোনও অসুবিধা হবে না। এই ভরসা ও বিশ্বাস আছে সুবোধের। ছোটভাই মনোজ কমাস আগে চল্লিশ হাজার টাকা ধার নিয়ে ছেলেকে কোথায় যেন ভর্তি করেছে। বলেছে টাকাটা শোধ করে দেবে যত তাড়াতাড়ি পারবে। সুবোধ মনোজের টাকা নেওয়ার কথাটা লিখবে ভেবেও লিখল না।

“একটা কথা বলব?” সুভা দরজার চৌকাঠে। চোখে মুখে কেমন একটা ভয়। আতঙ্ক।
সুবোধ ওর দিকে তাকিয়ে বলল,” কি হয়েছে তোমার? কি বলবে?”
” আমি যদি হঠাৎ চলে যাই, তুমি সব সামলাতে পারবে তো!”
” মানে! কি বলছো তুমি?”
” জানো একটু আগে খবর পেলাম আমার ছোটবেলার বান্ধবী নীলি দু’দিনের জ্বরে কাল মারা গেছে। করোনা কেড়ে নিয়েছে ওকে। ওর বর, ছেলের কি অবস্থা ভাবো!”
” সত্যিই অবস্থা ভালো নয়….”
” চারপাশে খালি মৃত্যুর খবর।”
“নিঃশ্বাসের আর বিশ্বাস নেই। আজ আছি, কাল নেই, এই আতঙ্ক নিয়ে ঘর করছি আমরা।
দ্বিতীয় ঢেউ ভয়ংকর রুপ নিচ্ছে।”
” আমি হঠাৎ যদি করোনায় চলে যাই, তুমি বিন্নিকে নিয়ে সাবধানে থাকবে। মেয়েটার জন্য বড্ড ভয় করছে গো।”
সুবোধ শুভার দিকে চেয়ে কিছু বলতে যাবে, এমন সময় পাশের ঘর থেকে বিন্নি দৌড়ে এসে বলল,” মা ঈশিতা নেই! এই মাত্র আমাদের গ্রুপে মেসেজ এলো!”
বিন্নি হাউ হাউ করে কাঁদছে। শুভা ওকে বুকে জড়িয়ে ধরেছে। সুবোধ ইচ্ছেপত্রটা সযত্নে ড্রয়ারে রাখতে গিয়ে হঠাৎ মনে মনে ভাবল, আরে গা টা কেমন ছ্যাৎ ছ্যাৎ করছে মনে হচ্ছে! জ্বর এলো নাকি!…..

।। সমাপ্ত।।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top